NH3 ও PH3 কোনটি অধিক ক্ষারীয় | Short & Easy
NH3 ও PH3 কোনটি অধিক ক্ষারীয় | Short & Easy

NH3 ও PH3 কোনটি অধিক ক্ষারীয় | Short & Easy

প্রশ্নঃ NH3 ও PH3 কোনটি অধিক ক্ষারীয়? ব্যাখ্যা কর।

উত্তরঃ NH3 (অ্যামোনিয়া) তাদের আণবিক গঠন এবং কেন্দ্রীয় পরমাণুর তড়িৎ ঋণাত্মকতার পার্থক্যের কারণে PH3 (ফসফিন) এর চেয়ে NH3 (অয়ামোনিয়া) অধিক ক্ষারীয়। ব্যাখ্যা নিম্নরূপঃ

NH3 ও PH3 কোনটি অধিক ক্ষারীয়

Image Source: embibe.com

আণবিক গঠন: নাইট্রোজেন এর পারমাণবিক ব্যাসার্ধ (0.075nm) ফসফরাসের ব্যাসার্ধের (0.11nm) তুলনায় ছোট। NH3 তে কেন্দ্রীয় পরমাণুটি হলো নাইট্রোজেন। নাইট্রোজেন (N) তিনটি হাইড্রোজেন পরমাণুর সাথে তিনটি সিগমা বন্ধন গঠন করে এবং এতে একজোড়া ইলেকট্রন মুক্ত অবস্থায় থেকে যায়। নাইট্রোজেন এই একা জোড়া মুক্ত ইলেকট্রন দান করে দিতে পারে যার ফলে এটি লুইস ক্ষার হিসাবে কাজ করে। যা NH3 কে অ্যাসিড থেকে একটি প্রোটন (H+) গ্রহণ করতে সক্ষম করে। যার ফলে এটি একটি শক্তিশালী ক্ষার তৈরি করে। অন্যদিকে, PH3-তে, কেন্দ্রীয় পরমাণু ফসফরাস (P) তিনটি হাইড্রোজেন পরমাণুর সাথে তিনটি সিগমা বন্ধন গঠন করে । এবং এখানেও একটি অতিরিক্ত মুক্ত জোড় ইলেকট্রন থাকে। তবে, নাইট্রোজেনের আকার ফসফরাসের তুলনায় ছোট হওয়ার কারণে, ইলেকট্রন মেঘের নিট ঘনত্ব N পরমাণুতে বেশি হয়।  ফলে NH3 এর প্রোটন গ্রহণ বা ইলেকট্রন ত্যাগের ক্ষমতা PH3 এর তুলনায় বেশি হয়। যার কারণে NH3, PH3-এর তুলনায় শক্তিশালী ক্ষার তৈরি করে।

তড়িৎ ঋণাত্মকতা: আমরা জানি, তড়িৎ ঋণাত্মকতা পর্যায় সারণির একই গ্রুপের উপর থেকে নিচের দিকে কমতে থাকে। সে হিসেবে নাইট্রোজেন ফসফরাসের চেয়ে বেশি তড়িৎ ঋণাত্মক। নাইট্রোজেনের তড়িৎ ঋণাত্মকতা বেশি হওয়ার কারণে P-H এর বন্ধনের চেয়ে N-H এর বন্ধনের ইলেকট্রন মেঘের ঘনত্ব N এর দিকে বেশি আকৃষ্ট হয়। এর মানে হল যে NH3 তে মুক্ত জোড় ইলেকট্রনটি নাইট্রোজেন পরমাণু আরও শক্তভাবে ধরে রাখতে পারে, যা এটিকে বন্ধন গঠন এবং দানের জন্য আরও অ্যাক্সেসযোগ্য করে তোলে। বিপরীতে, PH3-এ ফসফরাস নাইট্রোজেন পরমাণুর তুলনায় কম ইলেক্ট্রোনেগেটিভ, যার ফলে মুক্ত জোড় ইলেকট্রনের প্রতি ফসফরাস দুর্বল আকর্ষণ তৈরি হয় এবং এটি দানের জন্য কম আগ্রহী হয়। এ কারণে PH3-এর ক্ষার ধর্ম হ্রাস পায়।

সামগ্রিকভাবে, আণবিক গঠন এবং নাইট্রোজেন এবং ফসফরাসের মধ্যে তড়িৎ ঋণাত্মকতার পার্থক্যের কারণে PH3 (ফসফিন) এর থেকে NH3 (অয়ামোনিয়া) বেশি ক্ষারীয় হয়।

Keep Reading

One comment

  1. Pingback: টটোমারিজম কি? ধরণ, বৈশিষ্ট্য, উদাহরণ | Simple & Easy

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *